Search This Blog

Sunday, October 08, 2023

Ramkinkar Baij: A biography by Samaresh Basu

“দেখি নাই ফিরে” বই টা রামকিঙ্কর বেজ এর জীবনী। সমরেশ বসুর লেখা ও বিকাশ ভট্টাচার্যের আঁকা। দুই এ মিলে বেশ উপভোগ্য। 
বইটা এক বছরেরও বেশি সময় ধরে পড়েছি। নানা ব্যস্ততায়ে এক টানা পড়তে পারিনি রামকিঙ্কর একজন জিনিয়াস ছিলেন সে নিয়ে কোনো সন্দেহ নেই।কিন্তু বইটা পড়তে পড়তে, যে দুজনকে কোনোমতে কম heroic মনে হলোনা, তারা হলেন নন্দলাল বসু এবং রবীন্দ্রনাথ। আমি যেরকম শিক্ষককে আদর্শ মনে করি, নন্দলাল হলেন সেইশিক্ষক। কতটা confidence থাকলে তিনি ছাত্রদের সাথে নিজের ছবি প্রদর্শণীতে পাঠাতে পারতেন। ছাত্রদের কাছে এই gesture টা খুবই inspirational. ক্লাসে মাস্টার ছাত্র সবাই মিলে একসাথে আঁকছে। মাঝে মাস্টার ছবি আঁকার কিছু নিয়ম/philosophy বুঝিয়ে দিচ্ছেন। এই হলোআদর্শ এবং মজার পড়াশোনা। 
শান্তিনিকেতন বা কলাভবনে ওই সময়ে funding এর বিশেষ ভালো অবস্থা ছিলো না। কিন্তু টাকার অভাব সত্বেও, সঠিকআবহওয়া এবং ভালো শিক্ষকের কি মাহাত্ব্য, তা শান্তিনিকেতনের সেই যুগের performance দেখলেই বোঝা যায়। ওই একজায়গা থেকে শিল্প জগতের এমন সব তারকা সৃষ্টি হয়েছেন যারা সারা পৃথিবীর নজর কেড়েছেন। 
এবং রবীন্দ্রনাথ যে একজন আদর্শ principal, সে নিয়েও কোনো সন্দেহ থাকে না। টাকা পয়সার ব্যবস্থা করা, ভালো শিক্ষকদের খানিক টাকা কিন্তু mainly সৃষ্টি ও শিক্ষার স্বাধীনতার সুযোগের টানে নিয়ে আসা, এই দেখে আমি খুব impressed হয়েছি।  লেখক/কবি/গীতিকার/ শিল্পী ছাড়াও রবীন্দ্রনাথের এই entrepreneur এবং administrator সত্তা আমাকে খুব মুগ্ধ করেছে।
বাঁকুড়া ও সেখানকার জীবনযাত্রা সম্বন্ধেও অনেক কিছু জানতে পেরেছি এবং তা ভালো লেগেছে। ভাদু পুজো, এক্তেশ্বরেরগাজনের মেলা, ইত্যাদি খুব সুন্দর ভাবে লেখা হয়েছে।
বিকাশ ভট্টাচার্যের আঁকা যে কত ভালো তা আমার বলার অপেক্ষা রাখে না। প্রত্যেকটা ছবি গল্পের কোনো না কোনো অংশফুটিয়ে তুলেছে। কিন্তু বেশীর ভাগ জায়গাতেই লেখা এবং সেই  লেখার চিত্রণ অনেক পৃষ্ঠা পর পর। সহজে বের করার কোনোউপায় নেই। তাই আমি বেশ কয়েকটা table বানিয়েছি। আমার সেই table গুলোর ছবি নীচে দিলাম। আশা করি যেই পাঠকেরাদেখি-নাই-ফিরের এই সংস্করণ(একাদশ মুদ্রণ এপ্রিল ২০১৮) পড়বেন, তাঁরা উপকৃত হবেন।  


এই বই পড়ে বোলপুর শান্তিনিকেতনে যাওয়ার জোর ইচ্ছে হয়েছিলো এবং ২০২২ এর পুজোর ছুটিতে বোলপুর ঘুরতে গেছিলাম।রামকিঙ্করের ভাস্কর্য গুলো কোনো বদ্ধ ঘরে নয়, বরং খোলা মাঠে এবং খোলা আকাশের তলায় শোভা পাচ্ছে। ঠিক যেমনরামকিঙ্কর ও রবীন্দ্রনাথ চেয়েছিলেন। আমি দেখি-নাই-ফিরের কল্যানে ভাস্কর্যগুলো আরও ভালো ভাবে উপভোগ করলাম।

আমার ব্লগের পাঠকদের, না পড়ে থাকলে, এই বইটি পড়তে অনুরোধ করবো। 

No comments: